বিজ্ঞানের ভাষায় বোবায় ধরাকে কি বলে??


বিজ্ঞানের ভাষায় বোবায় ধরাকে কি 
 

বোবায় ধরা, বিজ্ঞানের ভাষায় একে বলে স্লিপ প্যারালাইসিস। স্লিপ প্যারালাইসিস হলো প্যারাসোমনিয়া বা ঘুমের সঙ্গে সম্পর্কিত একটি অনাকাঙ্ক্ষিত ঘঠনা। ঘুমিয়ে পরার পর থেকে এবং ঘুম থেকে উঠার আগ মূহুর্তের মধ্যে যে কোন সময় হতে পারে এটা। এই সময় মানুষের হ্যালুসিনেশন হয়। সেটা শ্রুতিগত, দৃশ্যগত, ঘ্রাণগত ও স্পর্শকাতর হতে পারে। এটা হওয়ার সময় মানুষ বিভিন্ন ধরনের বিষয় উপলব্ধি করতে পারে। যেমন- দরজা খোলার শব্দ, মানুষের পায়চারীর শব্দ, ছায়া মানব কিংবা ঘরে কোনো অশরীরী বিপদজনক বস্তুর উপস্থিতি অনুভব করা।

কোন আগন্তক দ্বারা বুকের উপর চাপ অনুভব হওয়া। দম বন্ধ হয়ে যাওয়ার উপক্রম। স্লিপ প্যারালাইসিস নতুন কিছু নয়। যুগ যুগ ধরে বিভিন্ন দেশের বিভিন্ন সংস্কৃতির অনেক ঐতিহাসিক কিংবা ধর্মীও গ্রন্থেও এর কথা উল্লেখ আছে। অতীতে এটাকে শয়তানের কাজ হিসেবে চিন্হিত করা হতো। একে ঘিরে আছে নানান কিংবদন্তী। তার মধ্যে হলো 'সুকুবাস ও ইনকিউবাস' এর কাহিনি।

এ সময়টা যেন ঘুম আর জেগে থাকার মাঝামাঝি এক অবস্থা। মস্তিস্ক জেগে আছে সবকিছু দেখছে, অনুভুতি হচ্ছে কিন্তু শরীর ঘুমিয়ে আছে। যেন জেগে থেকেও নড়তে না পাড়ার এক অভিঙ্গতা।

হিমেল আগে থেকেই জানে, মানুষ হ্যালুসিনেশনের সময় বুঝতে পারেনা যে এটা হ্যালুসিনেশন।ঐ মুহুর্তে সেটাকেই বাস্তব মনে হয়। স্বপ্নের থেকে অনেক বেশি বাস্তব। একেবারেই যেন সত্যি ঘটনার মতো। স্লিপ প্যারালাইসিস নিয়ে এগুলো পড়ে সে মুটামুটি নিশ্চিত হয়েছে যে বাংলাদেশে গ্রাম-গন্জে যেটাকে 'বোবায় ধরা' বলে, সেটাকেই বিজ্ঞানের ভাষায় স্লিপ প্যারালাইসিস বলা হয়। see more...

Post a Comment

Previous Post Next Post